WBSLST

সফলতার দিকে একধাপ...

Friday, May 11, 2018

P1. কিছু গুরুত্বপূর্ণ ভূমিরূপ:-

1.গৌর বা গারা:-
Gour: wind erosional landform
চিত্র:- গৌর বা গারা
উষ্ণ শুষ্ক মরু অঞ্চলে বায়ুর গতিপথে  উপরের অংশ কঠিন ও নিচের অংশ নরম শিলাগঠিত শিলাস্তুুপ অবস্থান করলে এই ভূমিরূপ তৈরি হয়। 
গৌর বা গারা
চিত্র:- গৌর বা গারা
মরু অঞ্চলে সাধারণত ভূমি থেকে ১ মিটারের মধ্যবর্তী অংশে বায়ুতে বালিকণার পরিমাণ ও গতিবেগ বেশি থাকে। আবার ১ মিটারের ঊর্ধ্বে বায়ুতে বালি কণার পরিমান কম থাকার জন্য নিচের অংশে বায়ুর অবঘর্ষ ক্ষয়ের তীব্রতা প্রবল হয় ফলে ভূ-পৃষ্ঠ সংলগ্ন অংশ অধিক ক্ষয় পেয়ে সরু হয় এবং ওপরের কঠিন শিলা গঠিত অংশটি ব্যাঙের ছাতার আকার ধারণ করে। এই রূপ শিলাস্তুুপকে সাহারা মরুভূমিতে গৌর এবং জার্মানিতে পিজ্ফেলসন বলে।একে আবার পেডাস্টাল রক ও ব্যাঙের ছাতার মতো আকৃতির জন্য একে  মাশরুম রক বলা হয়।
                         English Version 
When wind blows the heavier sand particles roll down the land but  the lighter particles blow above the ground.
Gour
Fig:- Gour
Hence the upper part of the rocks are eroded less than the lower ones. Due to the greater  wind erosion of lower portions, the rocks assume the form of 'mushroom'. Such a rock is known as Gara or Gour in Sahara and Pitzfelsen in Germany.
                                               Source:-UPKARS UGC NET GEO.

2.ইয়ার্দাঙ(Yardang):-
ইয়ার্দাঙ
চিত্র:- ইয়ার্দাঙ
বায়ুর ক্ষয়কার্যে গঠিত অন্যতম ভূমিরূপ হল ইয়ার্দাঙ।
উষ্ণ শুষ্ক মরু অঞ্চলে পাশাপাশি উলম্বভাবে সজ্জিত কঠিন ও কোমল শিলা দ্বারা গঠিত কোনো শিলাস্তুুপ অবস্থান করলে এবং বায়ু শিলাস্তরের সমান্তরালে প্রবাহিত হলে,  বায়ুর অবঘর্ষ প্রক্রিয়ায় কঠিন শিলা অপেক্ষা কোমল শিলা বেশি ক্ষয় হয়ে সুড়ঙ্গের মতো আকার ধারণ করে। এইভাবে বায়ুপ্রবাহের তথা পরস্পরের সমান্তরালে গঠিত অপ্রতিসম শৈলশিরার মতো ভূমিরূপকে ইয়ার্দাঙ বলে।
Yardang
চিত্র:- ইয়ার্দাঙ



ক্রমাগত ক্ষয়ের ফলেএই শৈলশিরার আকৃতি মোরগের ঝুঁটির মতো হয়ে ওঠে। দীর্ঘদিন ক্ষয়ের ফলে যখন এর শীর্ষদেশ তীক্ষ্ণ আকার ধারণ করে, তখন একে নিডিল (Needle) বলে।
সৌদি আরব ও চিলির আটাকামা মরুভূমিতে ইয়ার্দাঙ দেখা যায়।এগুলির উচ্চতা সাধারণত ৬-৭মিটার, প্রস্থ প্রায় ১০-৩০মিটার পর্যন্ত হয়।

                            English Version
Yardang: The rocks resemble ribs with steep slopes. The wind creates holes in the ribs and blows very fast through the holes. These formations are parallel to one another. They are about 7 metre high and 10 to 14 metre broad.
                                                                                 Source:-UPKARS UGC NET GEO.
Yardang
Fig:-Yardang
3. জিউগেন(Zeugen):-


চিত্র:-জিউগেন
মরু ও মরুপ্রায় অঞ্চলের কঠিন ও কোমল শিলা পর্যায়ক্রমে আনুভূমিকভাবে অবস্থান করলে শিলাস্তরের ফাটল, দারণ, স্তারায়নতল প্রভৃতি শিলার দুর্বল স্থানগুলি বায়ুর অবঘর্ষ পদ্ধতিতে ক্ষয় হয়।কোমল শিলা অপেক্ষা কঠিনশিলা কম ক্ষয় হয়ে প্রায় সমতল চূড়া বিশিষ্ট উচ্চভূমি বা টিলার সৃষ্টি করে।এগুলিকে জিউগেন বলে।
P.Dayal- এর মতে,' জিউগেন হল চ্যাপ্টা মাথাওয়ালা একপ্রকার সারিবদ্ধ  শিলাস্তম্ভ।' কালাহারি ও সোনেরান মরুভূমিতে এই ভূমিরূপ দেখতে পাওয়া যায়।এর উচ্চতা প্রায় ২-৪০ মিটার হয়।
                                             English Version  
Zeugen:
The rate of wind erosion is different in areas which have parallel layers of hard and soft rocks. The lower soft portions of rocks are eroded fast and become narrow but the win upper portions of hard rocks look like tables on soft rocks. The base of the table of hard rocks is shale or some of other rock. They are known as Zeugen, which appear standing separately.
4.ডিমোইসেলি(Demoiselle):-
উষ্ণ শুষ্ক মরু অঞ্চলে ঊর্ধ্বাংশ নরম এবং নিম্নাংশ কঠিন শিলা গঠিত শিলাস্তুুপের ঊর্ধ্বাংশ  সরু এবং মোটা নিম্নাংশযুক্ত দৈত্যাকার শিলাস্তুপ কে ডিমোইসেলি বলে।  এটি গৌর ভূমিরুপ এর সম্পূর্ণ বিপরীত ভূমিরূপ।
Demoiselle
Demoiselle
                   English Version
There are many areas which are made of hard rocks. Winds subject the upper parts of the rocks to abrasion but the lower parts remain protected. This gives rise to forms known as 'demoiselle' which appear to be giant like.

No comments:

Post a Comment